1. admin@dailygoraishobvotha.com : dailygorai : Salim Takku
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:০৬ অপরাহ্ন

করোনায় বিশ্ব এখন বিপজ্জনক অবস্থায়

প্রতিবেদকের নাম:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৪০ বার পঠিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেছেন, করোনার সংক্রমণের ক্ষেত্রে বিশ্ব এখন ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। কারণ, বিশ্বময় অসম টিকা কর্মসূচির কারণে দ্রুত সংক্রমণশীল ভেরিয়্যান্ট ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস জানান, টিকা দেয়ার হার বেশি—এমন বহু দেশ আগামী মাসগুলোতে বুস্টার ডোজ কর্মসূচি গুটিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছে, দূরত্ব বজায় রাখার সরকারি বিধিনিষেধ তুলে নিয়েছে এবং এমনভাবে নিষেধাজ্ঞা শিথিল করে দিয়েছে যেন মহামারি শেষ হয়ে গেছে।

টেড্রোস আধানম আরও বলেন, ‘বিশ্বজুড়ে টিকার বিরুদ্ধে ভেরিয়্যান্ট জয়ী হচ্ছে। যার কারণ টিকা উৎপাদন ও বিতরণে অসমতা, যা বিশ্বের অর্থনীতির জন্য এখন এক বিশেষ হুমকির কারণ।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ, অর্থাৎ কেবল হাতেগোনা কয়েকটি দেশের কাছে টিকার সিংহভাগ দখল থাকার বিষয়টি একইসঙ্গে নৈতিকভাবে ব্যাখ্যাতীত এবং গণস্বাস্থ্য কৌশলগত দিক বিবেচনায়ও অকার্যকর পদক্ষেপ। কারণ, এই ভাইরাসটি দ্রুত নিজেকে বদলে ফেলে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে সক্ষম।’

গ্যাব্রিয়াসুস চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে বিশ্বের সব দেশের অন্তত ১০ শতাংশ এবং এ বছরের শেষ নাগাদ ৪০ শতাংশ জনগণকে টিকার আওতায় আনতে সহায়তা করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2019 daily gorai
Theme Customized BY LatestNews