1. admin@dailygoraishobvotha.com : admin : salim takku
  2. takku.kst@gmail.com : salim takku : salim takku
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন

ফুলকপি দিয়ে তৈরি করুন সুস্বাদু পাকোড়া

শাকিল আহামেদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৩৫ বার পঠিত

বাজারে উঠতে শুরু করেছে শীতের সবজি। এই সময়ে সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের। ফুলকপি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। আজ চলুন জেনে নেয়া যাক ফুলকপির পাকোড়া তৈরির রেসিপি-

উপকরণ:
ফুলকপি- ১টি (কুচি করে কেটে নিন)
ডিম- ১টি
কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ
বেসন/ময়দা- ১/২ কাপ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
জিরা- ১/২ চা চামচ
কাঁচা মরিচ কুঁচি- ২ টি
আদা রসুন বাটা- ১ চা চামচ
টেস্টিং সল্ট- ১ চিমটি
লবণ- স্বাদমতো
পানি- প্রয়োজনমতো
ভাজার জন্য সয়াবিন তেল
প্রণালি:
একটি পাত্রে প্রথমেই কুচি করে কেটে রাখা ফুলকপিগুলো নিয়ে নিন। তাতে একে একে বেসন অথবা ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা মরিচ কুচি, আদা রসুন বাটা, মরিচ গুড়ো, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, টেস্টিং সল্ট, স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার মিশ্রণটিতে প্রয়োজন মতো হালকা পানি দিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন পাতলা না হয়ে যায়। মেশানো হয়ে গেলে মিশ্রণ টিকে ১০ থেকে ১৫ মিনিটের জন্যে এক সাইডে ঢেকে রেখে দিন। কড়াইতে তেল গরম হতে দিন। মনে রাখবেন, চুলায় তেল দেয়ার প্রথম পর্যায় চুলার আঁচ মিডিয়াম টু হাই তে রাখবেন। তেল গরম হলে অল্প অল্প করে হাতের মুঠোয় নিয়ে তেলে ছেঁড়ে দিন।

পাকোড়া তেলে দেয়ার ঠিক আগে আগে চুলার আঁচ মিডিয়াম করে নিবেন। তা না হলে অনেক সময় বাইরের অংশ পুড়ে যায় এবং ভিতরের অংশ কাঁচা থেকে যায়। আস্তে আস্তে পাকোড়াগুলো এবার ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা বাদামী করে ভেজে নিন। শেষে একটি পাত্রে টিস্যু বা পেপার বিছিয়ে তাতে পাকোড়াগুলো তুলে নিন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2020 Daily Gorai
Theme Customized BY Mustakim Jony